• Follow Us
  • Call Us+8801919118112
  • Login

ই-কমার্স দিবস: ই-কমার্সের অপর পরিপূরকের হবে এফ-কমার্স

বর্তমানে ই-কমার্সের অপর পরিপূরকের এক নাম এফ কমার্স। বিশ্বে এখন ই কমার্স মাধ্যমটি দৈনন্দিন জীবনের লাইফ স্টাইলে গুরুর্পূণ আর্ট। বর্তমান সময় সাপেক্ষে বাংলাদেশে ও এখন ই-কমার্সের প্রচার সমপ্রসারন হচ্ছে। বাংলাদেশের ই কমার্স খাতের প্রচার প্রসারের কর্ম দিবস হিসেবে প্রতি বছরে ৭ এপ্রিল ই-কমার্স দিবস উদযাপন হয়।

বাংলাদেশে সর্ব প্রথম জাতীয় ভাবে পালনের দাবী জানিয়ে ৭ এপ্রিল ই-কমার্স দিবস পালন করে ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ই ক্যাব)। এছাড়াও এপ্রিল মাসকে ই-কমার্স মাস হিসেবে ঘোষণা দিয়েছে ই ক্যাব।

বর্তমানে বাংলাদেশের ই কমার্সে ফেসবুক ভিত্তিক পেজ বা এফ কমার্স এর মাধ্যম হিসেবে ই কমার্সে দেশীয় পন্যোর ইন্ডাস্ট্রির অবস্থান এবং গতীর রূপনায়ক হলেন রাজিব আহামেদ। ই কমার্সে এফ কমার্স প্লাটফর্ম কে মাধ্যম হিসেবে নিয়ে সাধারণ মানুষের মাঝে নির্দশনা ছড়িয়ে দারুণ এক কর্ম সংস্থানের ব্যবস্থা কে তুলে ধরেন তিনি।

 

বাংলাদেশে বর্তমান ইন্টারনেট ব্যবহার প্রায় ৯৩% যার প্রায় অধিকাংশ ফেসবুক ব্যবহারকারী । বর্তমান সময়ে ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে যে কোন প্লাটফর্মে, বিজনেস এ যুক্ত হওয়া সম্ভব কিন্তু বর্তমান প্রেক্ষাপটে আমাদের বাংলাদেশে ফেসবুক ইউজারের গতির সাথে সর্বচ্চ ভাবে এগিয়ে আছে এফ কমার্স। তাছাড়া ফেসবুক প্রফাইলে কে মাধ্যমে হিসেবে ব্যবহার করে ইনকামের পন্থা হিসেবে কেন্দ্র করে, অল্প পুজিতে দেশের বিভিন্ন জেলা থেকে এলাকা ভিত্তিক দেশীয় পন্য, দ্রব্য নিয়ে উদ্যোগ নিয়ে উদ্যোক্তার খাতায় নাম লিখছেন সাধারণ মানুষ,শিক্ষিতবেকার ও গৃহ নারীরা সহ।

গত বছরের শুরু থেকে বাংলাদেশে করোনায় সৃষ্ট পেন্ডামিকের কারনে সব থেকে বেশি প্রাধান্য পায় ই কমার্স। সময় সাপেক্ষে নিজদের পরিবারের সুস্বাস্থ্যতা রক্ষার্থে লোকজন বাহিরে না গিয়ে ঘরে বসে নীর্ভশীল হচ্ছে ই কমার্সে। তাছাড়া অফলাইনে শপে কেনকাটা থেকে অনলাইনের মাধ্যমে কেনাকাটায় কিছু সুবিধা উল্লেখ্য। ই কমার্সের মাধ্যমে সময় সল্পতায় নিজেদের প্রয়োজনীয় পন্য অনলাইনে অর্ডার করে হাতের নাগালে সংগ্রহ করতে পারছেন।

বর্তমানে এফ কমার্স প্লাটফর্ম ই কমার্স এর ৮০ শতাংশ সম্প্রসারনের মাধ্যম। কেননা ফেসবুকের মাধ্যমে ই কমার্সের ধাপ এগিয়ে যাচ্ছে। তাছাড়া এফ কমার্স কে মাধ্যম হিসেবে নিয়ে দেশের বিভিন্ন জেলা থেকে গড়ে উঠেছে এলাকা ভিত্তিক দেশীয় পন্যোর উদ্যোক্তা।

ফেসবুক প্রফাইল বিজনেস পলিসি হিসেবে কতটা গুর্পতপূরন তা নিয়ে আলোচনা করা হয় দেশীয় পন্যর উদ্যোক্তা কন্যাসুন্দরী স্বতাধিকারী মনিকা আহমেদের সাথে। আলোচনা করে জানা যায় যে,একজন উদ্যোক্তা চাইলেই তার ফেসবুক প্রফাইল ব্যবহার করে তার পণ্যর পরিচিতি তুলে ধরতে পারে এবং তা সেল করতে সক্ষম হয়।

তিনি আরো ও বলেন এফ কমার্সে নিজের ফেসবুক প্রফাইলের ব্যবহারের নির্দেশক হিসেবে রাজিব আহামেদ স্যারের কথা তুলে ধরে বলেন -রাজিব স্যারের নির্দেশ অনুযায়ী গত ৪ মাস ধরে ফেসবুক প্রফাইলের শক্তিকে কাজে লাগানোর চেষ্টায় সফলতা অর্জন করি। তাছাড়া ফেসবুক প্রফাইল কে মাধ্যম হিসেবে একজন উদ্যোক্তা বিশ্বাস, ভরসায়, ও নীর্ভশীলতায় সহিত ক্রেতার কাছে পন্য পৌঁছানো সম্ভব। তাই প্রত্যোক এফ কমার্সে উদ্যোক্তাদের ফেসবুক প্রফাইল কে শক্তিশালী বিজনেস মাধ্যম হিসেবে গড়িয়ে তোলা।

এফ কমার্স কে ঘিরে ই কমার্সের সুদিন এখন অনেক টা কাছে। ফেসবুকে এখন প্রফেশনাল ক্যারিয়ার গড়ানোর মাধ্যম তা অসম্ভব কিছু নাহ তা প্রমানিত ফলে ফেসবুক ব্যবহার সংখ্যা বেড়ে যাওয়াতে এফ বিজনেস ফিল্ড উন্নত হচ্ছে এবং প্রসারিত হওয়ার সুদিন এগিয়ে আসছে।